শিরোনাম
৬ দফা দাবিতে মাগুরায় ভূমি কর্মকর্তাদের স্বারক লিপি প্রদান মাগুরায় ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মাগুরায় উপজেলা পর্যায়ে ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদযাপন শুরু থিয়েটার ইউনিট ২৬ বর্ষে পদার্পণ মাগুরায় এ টু জেড অনলাইন বাজার গ্রুপের পক্ষ থেকে শীতার্থ মানুষর মাঝে কম্বল বিতরণ আজ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক এমপি আছাদুজ্জামান’র ২৮তম মত্যুবার্ষিকী মাগুরার জনপ্রিয় রেস্টুরেন্ট Food U এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন মাগুরা এস এস সি ০১ ব্যচের পুনর্মিলনী অনুষ্ঠিত নানা আয়োজনে মাগুরা মুক্ত দিবস পালন (ভিডিওসহ) মাগুরায় ভুয়া এসএসসি পরীক্ষার্থী আটক, এক বছরের কারাদণ্ড
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:১০ অপরাহ্ন
add

মাগুরায় বাসদের উদ্যোগে বীরকন্যা প্রীতিলতার আত্মাহুতি দিবস পালন

নিজস্ব প্রতিনিধি / ২৭৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
add

বৃটিশ বিরোধী আন্দোলনে আত্মাহুতি দানকারী বীরকন্যা বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৮ তম আত্মাহুতি দিবস উপলক্ষে মাগুরায়  আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ মাগুরা জেলা শাখা।  শোষণমুক্তির লড়াই ও নারীর মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করুন এই শ্লোগান নিয়ে স্থানীয় দরি মাগুরা সরদার পাড়ায় শুক্রবার সকালে এ সভা অনুষ্ঠিত হয়।বাসদ কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য প্রকৌশলী শম্পা বসুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় নেত্রী লিপিকা দত্ত, বাংলাদেশ মহিলা পরিষদ মাগুরা জেলা শাখার সভাপতি মমতাজ বেগম, জাসদ কেন্দ্রীয় নেতা জাহিদ আলম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) মাগুরা জেলা সভাপতি কাজীনজরুল ইসলাম ফিরোজ, বিশিষ্ট সমাজসেবক কামরুজ্জামান চপল, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুত বন্দর রক্ষা জাতীয় কমিটি মাগুরা জেলার সদস্য সচিব শরীফ তেহরান টুটুল, স্কলাস্টিকা স্কুল ও অদম্য পাঠশালার স্বেচ্ছাসেবক শিক্ষক ইয়াকুব আল ইমরান। সভা পরিচালনা করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ মাগুরা জেলা শাখার সংগঠক ভবতোষ বিশ্বাস জয়।

সভায় বক্তারা জানান- প্রীতিলতা ওয়াদ্দেদার  এর জন্ম ১৯১১ সালের ৫ মে। তিনি  ব্রীটিশ বিরোধী আন্দোলনে প্রথম বিপ্লবী নারী হিসেবে আত্মাহুতি দেন। বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং জীবন বিসর্জন করেন। ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর  চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি একটি বিপ্লবী দল পরিচালনা করেন। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমণ করে এবং এক পর্যায়ে পুলিশ তাদেরকে আটক করতে গেলে পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে  আত্মাহুতি দেয়।

বি/কে, মাগুরা নিউজ টুডে।

add

আপনার মতামত লিখুন :

Comments are closed.

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট