শিরোনাম
“ঢাকার বুকে একখন্ড মাগুরা ” নামে সামাজিক সংগঠনের আত্মপ্রকাশ আজ হযরত কাসেম শাহ ( রহঃ)উফাত দিবস পালিত হবে। মাগুরা জেলা ও দায়রা জজ এর বিদায় সংবর্ধনা মাগুরায় সায়েম সোবহান আনভীর এর জন্মদিন পালিত আলাউদ্দিন আহমেদ’র স্বপ্নের নিবাস ‘প্যারেন্টস লজ’ এর শুভ উদ্বোধন আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লী পার্কে ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লী পার্কে ওয়াজ ও দোয়া মাহফিল করলেন মদিনা বিশ^বিদ্যালয়ের অধ্যক্ষ কে এম শাহীন রেজা, কুষ্টিয়া জেলা প্রতিনিধি ॥ কুষ্টিয়া কুমারখালী উপজেলার নন্দলালপুর ইউনিয়নের আলাউদ্দিন নগরের আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লীর মাঠে গত ২৯ তারিখ রবিবার রাতে বিশেষ ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত বিশেষ ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে আলাউদ্দিন আহমেদের সভাপতিত্বে সকলের মধ্যমনি প্রধান বক্তা ছিল সূদুর সৌদি প্রবাসী মদিনা ইউনিভার্সিটির অধ্যক্ষ বিশ^ বরেণ্য আলেমে দ্বীন শায়েখ ড. আদনান আল খাতিরী (দা: বা:)। অসাম্প্রদায়িক দার্শনীক সমাজসেবক ও আলোকিত মানুষ দানবীর আলাউদ্দিন আহমেদ এর স্বপ্নের নিবাস ‘প্যারেন্ট লজ’ (রাজ প্রসাদ) নামের চোখ ধাঁধানো ব্যয় বহুল বাড়িটি দুপুরে উদ্বোধন করার পর প্রধান বক্তা ড. আদনান আল খাতিরী (দা: বা:) রাত ১০ ঘটিকার সময় তিনি তার ওয়াজ মাহফিল শুরু করেন। প্রধান বক্তার ওয়াজ শুনতে দুর দুরান্ত থেকে গাড়ী ভরে মুসলিম ধর্মপ্রান পুরুষ-মহিলার আগমন ছিল চোঁখে পড়ার মত। তিল পরিমান জায়গা ছিল না পার্কের মাঠেই নয় আলাউদ্দিন নগরেও। সরেজমিনে যেটি দেখা গেছে মাঠ ব্যতীত আলাউদ্দিন নগরের ওলিতে গলিতে ধর্মপ্রান মুসল্লিরা বসার জায়গা না পেয়ে দাড়িয়ে থেকে দোয় ও ওয়াজ শুনেছেন। আলাউদ্দিন আহমেদ প্রতি বছরই ওয়াজ মাহফিলের আয়োজন করেন, কিন্তু বিগত করোনা মহামারীর কারনে দুই বছর তা বন্দ ছিল। কিন্ত এবার সৌদি থেকে প্রধান বক্তা আসার কারনে প্রায় ২০ হাজারেরও বেশী ধর্মপ্রাণ মুসুল্লীগন উক্ত ওয়াজ মাহফিল শুনতে এসেছিল। উল্লেখ্য দোয়া ও ওয়াজ মাহফিল শুরু হয় আসর নামাজের পর থেকে। আসর নামাজের পরে পর্যায়ক্রমে ওয়াজ মাহফিলে অংশ নেয় ঢাকা গাজীপুরের জামি আতুল উলূমিল ইসলামিয়া প্রতিষ্ঠাতা পরিচালক ও আল্লামা মুফতি নূরুল ইসলাম, দা: বা:, চুয়াডাঙ্গা জেলার কালিয়া বকরী মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মুফতি আলি আকবর, কুমারখালী উপজেলার রেলওয়ে জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা আব্দুস সালাম বিন ইউসুফ, আলাউদ্দিন নগর বাহার জামে মসজিদের খতিব মাওলানা মোঃ আতিয়ার রহমান, আলাউদ্দিন নগর বাহারুল উলুম হাফেজিয়া মাদ্রাসার প্রিন্সিপাল হাফেজ ক্বারী মোঃ ইলিয়াস হোসাইন। উল্লেখিত সকলের ওয়াজ শেষে আলাউদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে সৌদি আরবের মদিনা ইউনিভার্সিটির অধ্যক্ষ বিশ^ বরেণ্য আলেমে দ্বীন শায়েখ ড. আদনান আল খাতিরী (দা: বা:) রাত ১০ ঘটিকার সময় তিনি তার বক্তব্য শুরু করেন এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ৫নং নন্দলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউর রহমান খোকন ও আলাউদ্দিন আহমেদ’র পরিবারের সকল সকল সদস্যরা। আশুগঞ্জে মহান মুক্তিযুদ্ধের সম্মুখ সমরের স্মৃতি স্তম্ভ এবার দখলদারদের থাবায়! নেপথ্যে জনপ্রতিনিধি উদ্বোধন না হতেই আশুগঞ্জ মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে ফাটল ‍ও ধস ‘নিখোঁজ’ ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আসিফ,তদন্ত কমিটি গঠন
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৩৪ পূর্বাহ্ন
add

মাগুরায় নানা কর্মসূচীতে এগিয়ে যাচ্ছে যুবকদের স্বপ্নসংগঠন-পরিবর্তনে আমরাই

নিজস্ব প্রতিনিধি / ৮৪০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০
add

মাদকমুক্ত মাগুরা গড়া, যুব সমাজকে আগামীর চ্যালেঞ্জ গ্রহণে উপযুক্ত হিসেবে গড়ে তোলাসহ নানা পরিকল্পনা নিয়ে স্থানীয় যুবক নাহিদুর রহমান দুর্জয় এর নেতৃত্বে ২০১৭ সালের ১০ এপিল কার্যক্রম শুরু করে যুব সংগঠন পরিবর্তনে আমরাই । প্রথমদিকে বিতর্ক নিয়ে কাজ শুরু করলেও ২০১৭ সালের শেষের দিকে মাগুরা জেলার শ্রীপুর উপজেলার সবকটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে নিয়ে মাদক বিরোধী বিতর্ক প্রতিযোগিতার আয়োজনের মধ্য দিয়েই মাদক নিয়ে কাজ শুরু করে সংগঠনটি ।

সমাজকে মাদকের কলঙ্কমুক্ত করতে মাদকাসক্ত ও হতাশাগ্রস্থদের কে নিয়ে পরিবর্তনে আমরাই এ পর্যন্ত অন্তত পাঁচটি মোটিভেশনাল সেশনের আয়োজন করেছে। যা  এখনো চলমান রয়েছে। মাদকের ভয়াবহতা সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য মাগুরা জেলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে মাদকবিরোধী জনসভার আয়োজন করা, ২০১৯ সালে মাগুরা জেলার তিনটি উপজেলা – শ্রীপুর, মোহাম্মদপুর, মাগুরা সদরে হাজারেরও বেশি স্কুল এবং কলেজ শিক্ষার্থীদের নিয়ে বিশাল মাদকবিরোধী জনসচেতনতা মূলক বাই সাইকেল রালি আয়োজন করে। আসুন মাদকছাড়ি ভ্রমণ করি, সুন্দর স্বপ্নের দেশ গড়ি- এই স্লোগান নিয়ে পরিবর্তনে আমরাই ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত সর্বমোট পাঁচটি মাদকবিরোধী ইয়ুথ লিডারশিপ ক্যাম্পের আয়োজন করেছে।

এছাড়াও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জেলা কার্যালয় মাগুরার সঙ্গে একত্রিত হয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে চলছে মাদকমুক্ত মাগুরা গড়ার জন্য। মাদক সমস্যা ছাড়াও সমাজের বিভিন্ন সমস্যা অসঙ্গতি পরিবর্তনের চেষ্টায় কাজ করে চলেছে সংগঠনটি। 

মানুষকে সচেতন করার জন্য দেশের চলমান বিভিন্ন সমস্যা নিয়ে পথ বিতর্কের আয়োজন, নিয়মিত রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ কার্যক্রম, পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম নিয়মিতভাবে পরিচালনা, সুবিধাবঞ্চিত পিছিয়ে পড়া শিশুদের কে নিয়ে ও কাজ করে চলেছে পরিবর্তনে আমরাই।

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার জন্য ২০১৭ সাল থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এলাকাতে বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে মুক্তিযুদ্ধের গল্প বলা কার্যক্রম চলমান রয়েছে। ইউনিয়ন পর্যায়ের মানুষদের বিভিন্ন সমস্যা নিয়ে সলুশন মাস্টার প্রোগ্রাম পরিচালনা করছে দীর্ঘদিন যাবত, বাল্যবিবাহ সমস্যা নিয়েও প্রত্যন্ত অঞ্চলে সচেতনতামূলক কার্যক্রম নিয়মিতভাবে পরিচালনা করে চলেছে এই সংগঠনটি।

২০১৮ এবং ২০১৯ সালে দুই দফায় পর্যন্ত মাগুরার একেবারেই অসচ্ছল শতাধিক পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় তরুণদেরকে বিভিন্ন সেশন এর মাধ্যমে প্রশিক্ষণ, মাগুরার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ছেলেমেয়েদেরকে তথ্য প্রযুক্তিতে উন্নত করার জন্য বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া।

করোনাকালীন এই সংকটময় সময়েও থেমে ছিলনা সংগঠনটি। নভেল করোনাভাইরাস এর প্রারম্ভিকালে মাগুরা জেলাতে সর্বপ্রথম শিক্ষার্থীদের কে এই নভেল করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করার জন্য মার্চের ১০তারিখে মাগুরা জেলার মোট ১২ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে সচেতন করা সহ তাদের মধ্যে সুরক্ষা সামগ্রী বিতরণ করে পরবর্তীতে ৩ এপ্রিল সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া ১২৫জন শিশুর পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ ও এই করোনাকালীন সময়ে তারা যেন তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে পারে এ জন্য শিক্ষা সামগ্রী বিতরণ করে এই সংগঠনটি।

স্বপ্নবাজ যুবক নাহিদুর রহমান দুর্জয় এর ব্যক্তিগত উদ্যোগে গড়ে ওঠা এই সংগঠনটিতে বর্তমানে সক্রিয় রয়েছে প্রায় শতাধিক স্বেচ্ছাসেবী সদস্য। সংগঠনটিকে নিয়ে তারা প্রতিনিয়ত স্বপ্ন দেখছে সংগঠনটির বয়স তিন বছরের বেশি হলেও এখন পর্যন্ত পাইনি কোনো সহযোগিতা নিজস্ব উদ্যোগে করে চলেছে সমাজের বিভিন্ন সমস্যা সমাধানের কাজ।

লক্ষ্য একটাই মুক্তিযুদ্ধের চেতনায় দীপ্ত যুবদের নিয়ে মাদকমুক্ত, বাল্যবিবাহ মুক্ত, সুশিক্ষায় শিক্ষিত, তথ্য প্রযুক্তিতে উন্নত, পরিচ্ছন্ন এক পরিবর্তনশীল যুক্তিবাদী মোহনীয় মাগুরা জেলা গড়ার।

বি/কে, মাগুরা নিউজ টুডে।

add

আপনার মতামত লিখুন :

Comments are closed.

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লী পার্কে ওয়াজ ও দোয়া মাহফিল করলেন মদিনা বিশ^বিদ্যালয়ের অধ্যক্ষ কে এম শাহীন রেজা, কুষ্টিয়া জেলা প্রতিনিধি ॥ কুষ্টিয়া কুমারখালী উপজেলার নন্দলালপুর ইউনিয়নের আলাউদ্দিন নগরের আলাউদ্দিন আহমেদ শিক্ষাপল্লীর মাঠে গত ২৯ তারিখ রবিবার রাতে বিশেষ ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত বিশেষ ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে আলাউদ্দিন আহমেদের সভাপতিত্বে সকলের মধ্যমনি প্রধান বক্তা ছিল সূদুর সৌদি প্রবাসী মদিনা ইউনিভার্সিটির অধ্যক্ষ বিশ^ বরেণ্য আলেমে দ্বীন শায়েখ ড. আদনান আল খাতিরী (দা: বা:)। অসাম্প্রদায়িক দার্শনীক সমাজসেবক ও আলোকিত মানুষ দানবীর আলাউদ্দিন আহমেদ এর স্বপ্নের নিবাস ‘প্যারেন্ট লজ’ (রাজ প্রসাদ) নামের চোখ ধাঁধানো ব্যয় বহুল বাড়িটি দুপুরে উদ্বোধন করার পর প্রধান বক্তা ড. আদনান আল খাতিরী (দা: বা:) রাত ১০ ঘটিকার সময় তিনি তার ওয়াজ মাহফিল শুরু করেন। প্রধান বক্তার ওয়াজ শুনতে দুর দুরান্ত থেকে গাড়ী ভরে মুসলিম ধর্মপ্রান পুরুষ-মহিলার আগমন ছিল চোঁখে পড়ার মত। তিল পরিমান জায়গা ছিল না পার্কের মাঠেই নয় আলাউদ্দিন নগরেও। সরেজমিনে যেটি দেখা গেছে মাঠ ব্যতীত আলাউদ্দিন নগরের ওলিতে গলিতে ধর্মপ্রান মুসল্লিরা বসার জায়গা না পেয়ে দাড়িয়ে থেকে দোয় ও ওয়াজ শুনেছেন। আলাউদ্দিন আহমেদ প্রতি বছরই ওয়াজ মাহফিলের আয়োজন করেন, কিন্তু বিগত করোনা মহামারীর কারনে দুই বছর তা বন্দ ছিল। কিন্ত এবার সৌদি থেকে প্রধান বক্তা আসার কারনে প্রায় ২০ হাজারেরও বেশী ধর্মপ্রাণ মুসুল্লীগন উক্ত ওয়াজ মাহফিল শুনতে এসেছিল। উল্লেখ্য দোয়া ও ওয়াজ মাহফিল শুরু হয় আসর নামাজের পর থেকে। আসর নামাজের পরে পর্যায়ক্রমে ওয়াজ মাহফিলে অংশ নেয় ঢাকা গাজীপুরের জামি আতুল উলূমিল ইসলামিয়া প্রতিষ্ঠাতা পরিচালক ও আল্লামা মুফতি নূরুল ইসলাম, দা: বা:, চুয়াডাঙ্গা জেলার কালিয়া বকরী মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মুফতি আলি আকবর, কুমারখালী উপজেলার রেলওয়ে জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা আব্দুস সালাম বিন ইউসুফ, আলাউদ্দিন নগর বাহার জামে মসজিদের খতিব মাওলানা মোঃ আতিয়ার রহমান, আলাউদ্দিন নগর বাহারুল উলুম হাফেজিয়া মাদ্রাসার প্রিন্সিপাল হাফেজ ক্বারী মোঃ ইলিয়াস হোসাইন। উল্লেখিত সকলের ওয়াজ শেষে আলাউদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে সৌদি আরবের মদিনা ইউনিভার্সিটির অধ্যক্ষ বিশ^ বরেণ্য আলেমে দ্বীন শায়েখ ড. আদনান আল খাতিরী (দা: বা:) রাত ১০ ঘটিকার সময় তিনি তার বক্তব্য শুরু করেন এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ৫নং নন্দলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউর রহমান খোকন ও আলাউদ্দিন আহমেদ’র পরিবারের সকল সকল সদস্যরা।

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট