শনিবার, ২৫ জুন ২০২২, ১০:৪৪ অপরাহ্ন
add

মাগুরায় উচ্চ ফলনশীল ধানের জাত বিনা-১৯ এর নমুনা শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি / ৪০২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৯ জুন, ২০২১
add

মাগুরায় উচ্চ ফলনশীল ধানের জাত বিনা-১৯ এর নমুনা শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে মাগুরা সদর উপজেলার আলাইপুরে বিনা উপকেন্দ্রের আয়োজনে এবং রাজস্ব খাতের অর্থায়নে এ নমুনা শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাগুরা বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষিবিদ মোঃ শেফাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন ড. মির্জা মোফাজ্জেল ইসলাম , মহাপরিচালক বিনা ময়মনসিংহ।

মাগুরা বিনা উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মোছাঃ রোকাইয়া সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিনা-১৯ ধান জাতের উদ্ভাবক ড. মোঃ আবুল কালাম আজাদ,পরিচালক প্রশাসন ও সাপোর্ট সার্বিস,বিনা ময়মনসিংহ, মোঃ মঞ্জুরুল ইসলাম ,সিএসও,গবেষনা সমন্বয়ক,বিনা ময়মনসিংহ, কৃষিবিদ সুশান্ত কুমার প্রামানিক উপ পরিচালক , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,মাগুরা, মোঃ আবু তালহা, অতিরিক্ত উপ পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,মাগুরা, সৈয়দ তানভীর আবির ,বৈজ্ঞানিক কর্মকর্তা বিনা উপকেন্দ্র মাগুরা, ড. মোঃ নুর আলম সিদ্দিকি উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষনা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট,আঞ্চলিক কেন্দ্র ঝিনাইদহ প্রমুখ। এ সময় স্থানীয় প্রায় দুশত কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন।

বক্তারা তাদের বক্তব্যে জানান , বিনা-১৯ একটি উচ্চ ফলনশীল ধানের জাত। বিনাধান-১৯ আউশ ও আমন মৌসুমে বৃষ্টি নির্ভও অবস্থায় ডিবলিং পদ্ধতিতে চাষ করা যায়। মাত্র ৯০-১০৫ দিনের মধ্যে এ জাতের ধান ঘরে তোলা যায়। বিনাধান-১৯ চাষে বিঘা প্রতি ২২-২৫ মণ ধান উৎপাদন হয়ে থাকে।


আলোচনা অনুষ্ঠান শেষে আলাইপুরের কৃষক মোঃ মোস্তাফিজুর রহমান মন্নুর চাষাবাদকৃত উচ্চ ফলনশীল ধানের জাত বিনা-১৯ এর নমুনা শস্য কর্তন করা হয়। এ সময় প্রতি বিঘা জমিতে ২২মণ ধান সংগ্রহ করা হয়।

 

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট