শিরোনাম
মাগুরায় উচ্চ ফলনশীল ধানের জাত বিনা-১৯ এর নমুনা শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত এমপি সাইফুজ্জামান শিখরের পক্ষে মাগুরাজেলা বাসিকে ঈদের শুভেচ্ছা জানালেন শাখারুল ইসলাম শাকিল মাগুরায় অসহায় ও দুস্থ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরন করেছে এস এস সি ২০০১ মিলনমেলা, বৃহত্তর যশোর নামের ফেসবুক গ্রুপের সদস্যরা মাগুরায় ইসলাম ধর্ম গ্রহনের আহবানে চিঠির মামলায় গ্রেপ্তারকৃত ৪ আসামীর দুই দিনের রিমান্ড দিয়েছে আদালত মাগুরায় সংখ্যালঘু নির্যাতনের বিরুদ্ধে মানববন্ধন মাগুরায় ডিসি অফিস সংলগ্ন মার্কেটে দুই নৈশ প্রহরীকে হাতপা বেধে ডাকাতির চেষ্টা মাগুরায় হিন্দু সম্প্রদায়ের ৫০ বাড়িতে রাতের আধারে ধর্মান্তরিত হওয়ার চিঠি ; এলাকায় উৎকন্ঠা মাগুরায় পাঁচ রত্নগর্ভা মা’কে সম্মাননা মাগুরায় ডাল ফসল মুগ-এ জীবাণু সারের ব্যবহার পদ্ধতি শীর্ষক কৃষক প্রশিক্ষন কর্মশালা মাগুরা মেডিকেল কলেজের প্রথম ব্যাচের এমবিবিএস পরীক্ষা শুরু
শুক্রবার, ২৫ জুন ২০২১, ০৭:১৪ অপরাহ্ন
add

মাগুরায় অদম্য পাঠশালার শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মত বিনিময়সভা অনুষ্ঠিত

মাগুরা প্রতিনিধি।। / ১৫৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২৭ জুন, ২০২০
add


মাগুরা প্রতিনিধি : মাগুরায় দোয়ারপাড় সর্দার পাড়ায় শারীরিক দূরত্ব বজায় রেখে বাসদ ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর উদ্যোগে করোনা দুর্যোগেও পড়াশুনা অব্যাহত রাখতে স্বেচ্ছাশ্রমে বিনাবেতনের স্কুল অদম্য পাঠশালা কার্যক্রমের ১ মাস পূর্তিতে শিক্ষার্থী, অভিভাবক ও স্বেচ্ছাসেবক শিক্ষকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আজ শনিবার দুপুরে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন অদম্য পাঠশালার সমন্বয়ক প্রকৌশলী শম্পা বসু (বাসদ এর কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য ), অভিভাবক কল্পনা বিশ্বাস, শিল্পী বিশ্বাস, বাসন্তী বিশ্বাস, সেচ্ছাসেবক শিক্ষক ভবতোষ বিশ্বাস জয় (সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর জেলা সংগঠক), মোঃ সোহেল (সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শহর কমিটির আহ্বায়ক), শিক্ষার্থী কেয়া বিশ্বাস, তনুশ্রী আইচ ও ঐশী বিশ্বাস । প্রকৌশলী শম্পা বসু বলেন,করোনা সংক্রমণ দেশে একদিকে স্বাস্থ্য ঝুঁকি অন্যদিকে অর্থনৈতিক দুর্দশার সৃষ্টি করেছে।

সীমিত আয়ের পরিবারে অনেক সমস্যার মধ্যে তাদের সন্তানদের লেখাপড়া অব্যাহত রাখা ভীষণ কঠিন হয়ে পড়েছে। পড়াশুনা বন্ধ হয়ে যাওয়া এবং শিক্ষা জীবন থেকে ঝরে পড়ার আশংকাও তৈরি হয়েছে অনেকের ক্ষেত্রে। যাদের অনলাইনে ক্লাস করা এবং গৃহশিক্ষক রেখে প্রাইভেট পড়ার সুযোগ নেই শিক্ষা ক্ষেত্র থেকে তাদের ঝরে পড়া রোধে বিনাবেতনের স্কুল ‘অদম্য পাঠশালা’ কার্যক্রম শুরু হয় ১মাস আগে । আমরা বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ মাগুরা জেলা শাখার উদ্যোগে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের একদল স্বেচ্ছাসেবকের অংশগ্রহণে এবং শহরের বিশিষ্ট ব্যক্তি বর্গের সহযোগিতায় শিক্ষা সহায়তা কর্মসূচির অংশ হিসেবে ‘অদম্য পাঠশালা’ পরিচালনা করতে শুরু করি। আজ অদম্য পাঠশালা কার্যক্রমের এক মাস পূর্তি । শিক্ষার্থী, অভিভাবক ও স্বেচ্ছাসেবক শিক্ষকদের পরামর্শ অনুযায়ী অদম্য পাঠশালা কার্যক্রমের সীমাবদ্ধতা কাটিয়ে আরও ভালোভাবে পরিচালনা করতে পারবো বলে আশা করছি ।

ভবতোষ বিশ্বাস জয় বলেন, এই শিক্ষার্থীদের করোও ঘরে পড়ার টেবিল নেই। একটি ঘরে পুরো পরিবারের সদস্যরা থাকেন। ঘরে কোন পড়াশোনা করার পরিবেশ নেই। কিন্তু শিক্ষার্থীরা অনেক মনোযোগী । এক মাস আগে যখন এখানে পড়ানো শুরু হয়েছিল তার থেকে শিক্ষার্থীদের সংখ্যা বেড়েছে এবং তারা নিয়মিত অদম্য পাঠশালায় পড়াশোনা করতে আসে। এই শিক্ষার্থীদের কিছুটা হলেও সহযোগিতা করতে পেরে আমরা আনন্দিত ।

অভিভাবক কল্পনা বিশ্বাস বলেন, আমাদের পাড়ার অধিকাংশ পুরুষ নাপিতের দোকানে কাজ করে আর মহিলারা মেসে রান্না করতেন । করোনা দুর্যোগে আমাদের কাজকর্ম নেই বললেই চলে । ছেলে মেয়েদের খাবার-ই ঠিকমতো জোগাড় করতে পারি না। গৃহ শিক্ষক বা অনলাইন ক্লাসের ব্যবস্থা করবো কিভাবে?

শিক্ষার্থী ঐশী বিশ্বাস বলেন, অদম্য পাঠশালা শুরুর আগে আড়াই মাস কিছু পড়াশোনা করিনি। বই নিয়ে বসা-ই হতো না । সারাদিন ঘরের বাইরে বন্ধুদের সাথে আড্ডা দিতাম । অদম্য পাঠশালায় প্রতিদিন ক্লাস করি, বাসায়ও এখন পড়াশোনা করি।

মতবিনিময় সভা শেষে শিক্ষার্থীদের মধ্যে অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয় এবং সকল শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা সহায়তা সামগ্রী ও টিফিন বিতরণ করা হয় ।

এস/এম, মাগুরা নিউজ টুডে।

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বাংলাদেশে কোরোনা

সর্বশেষ (গত ২৪ ঘন্টার রিপোর্ট)
আক্রান্ত
মৃত্যু
সুস্থ
পরীক্ষা
সর্বমোট